Class-V

Bangla Book

পাতাবাহার

Topic: গল্পবুড়ো

Topic: বুনো হাঁস

Topic: দরোগাবাবু এবং হাবু

Topic: পাখির কাছে ফুলের কাছে

Topic: ওরে গৃহবাসী

Topic: বিমলার অভিমান

Topic: বই পড়ার কায়দাকানুন

Topic: ছেলেবেলা

Topic: মাঠ মানে ছুট

Topic: লিমেরিক

Topic: ঝড়

Topic: মধু আনতে বাঘের মুখে

Topic: মায়াতরু

Topic: ফণীমনসা ও বনের পরি

Topic: পাহাড়িয়া বর্ষার সুরে

Topic: বৃষ্টি পড়ে টাপুর-টুপুর

Topic: বোকা কুমিরের কথা

Topic: চল্ চল্ চল্

Topic: মাষ্টারদা

Topic: মুক্তির মন্দির সোপানতলে

Topic: মিষ্টি

Topic: তালনবমী

Topic: শরৎ তোমার

Topic: একলা

Topic: আকাশের দুই বন্ধু

Topic: বোম্বাগড়ের রাজা


ভাষাপাঠ

Topic: ব্যাকরণ

Subtopic: ব্যঞ্জন সন্ধি


Topic: নির্মিতি

Subtopic: চিঠিপত্র


Topic: ব্যাকরণ

Subtopic: শব্দ ও পদ,লিঙ্গ


Topic: নির্মিতি

Subtopic: বিপরীত শব্দ


Topic: ব্যাকরণ

Subtopic: বচন,পুরুষ


Topic: নির্মিতি

Subtopic: অনুচ্ছেদ রচনা


Topic: সমস্ত পূর্বপাঠ


আমাদের পরিবেশ

Topic: মানবদেহ

ক) মানবদেহে ত্বকের গঠন ও গুরুত্ব,খ) ত্বকের উপবৃদ্ধি-চুল, ললাম, নখ,গ) অস্থি, অস্থিসন্ধি, পেশি,ঘ) মানবদেহের হৃৎপিন্ড ,ঙ) মানবদেহে বায়ু ও জলবাহিত রোগ (যক্ষ্মা ও কলেরা)।

Topic: ভৌতপরিবেশ : মাটি

ক) মাটির উপাদান,খ) মাটি ও খাদ্য উৎপাদন,গ) মাটির ক্ষয়।

Topic: ভৌতপরিবেশ : জল

ক) স্থানীয় জলাশয়ের বৈচিত্র্য,খ) জলাশয়ের মানচিত্র,গ) জলদূষণ ও শোধন,ঘ) স্থানীয় ব্যবহার্য জলের উৎসের প্রকারভেদ ও মানচিত্র,ঙ) মাটির নীচের জল ও তার অপচয়,চ) জলসকট,ছ) আঞ্চলিক জলাভূমি ও জল সংরক্ষণের ইতিহাস।

Topic: ভৌত পরিবেশ :জীববৈচিত্র্য

ক) উদ্ভিদ ও প্রাণী,খ)বন্য ও পালিত জীব,গ)স্থানীয় উদ্ভিদের খোঁজখবর,ঘ) স্থানীয় প্রাণীর খোঁজ খবর,ঙ) মেরুদন্ডী ও অমেরুদন্ডী,চ) স্থানীয় কিছু উদ্ভিদ ও প্রাণীর আকর্ষণীয় আচার-আচরণ,ছ) স্থানীয় জীবের অবলুপ্তির কারণ

Topic: পশ্চিমবঙ্গের সাধারণ পরিচিতি

ক) পশ্চিমবঙ্গের ভূমিরূপ,খ) পশ্চিমবঙ্গের বন ও নদী,গ) পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার সদর শহর।

Topic: পরিবেশ ও সম্পদ

ক) সম্পদ সৃষ্টির উপাদান,খ) স্থানীয় মানুষের জ্ঞান সম্পদ,গ) সস্কৃতির ইতিহাস,ঘ) আঞ্চলিক মানব ঐতিহ্য,ঙ) সম্পদের সর্বজনীন ও সমান অংশীদারিত্ব।

Topic: পরিবেশ ও উৎপাদন : কৃষি ও মৎস্য উৎপাদন

ক) কৃষিকাজ পদ্ধতির ইতিহাস,খ) আঞ্চলিক কৃষি বৈচিত্র্য,গ) স্থানীয় ভিত্তিক উৎপন্ন ফসল মানচিত্র নির্মাণ,ঘ) স্থানীয় মাছের বৈচিত্র্য,ঙ) স্থানীয় মাছের বৈচিত্র্য ও সংকট,ছ) মাছ ধরার পদ্ধতির ইতিহাস।

Topic: পরিবেশ ও বনভূমি

ক) বনের উপাদানসমূহ,খ) বনের ইতিহাস,গ) স্থানীয় বনখণ্ড ও তার ইতিহাস,ঘ) বন্যপ্রাণী সুরক্ষা।

Topic: পরিবেশ, খনিজ ও শক্তি সম্পদ

ক) কয়লা ও কয়লা সৃষ্টির ইতিহাস,খ) কয়লার ব্যবহার ও বায়ুদূষণ,গ) কয়লার উত্তোলন ও সমস্যা,ঘ) প্রচলিত ও অপ্রচলিত শক্তি ব্যবহার ও সম্ভাবনা।

Topic: পরিবেশ ও পরিবহন

ক) সামাজিক ও অর্থনৈতিক গুরুত্ব,খ) পরিবহন ব্যবস্থার ইতিহাস,গ) আঞ্চলিক পরিবহন মাধ্যমের মানচিত্র নির্মান,ঘ) দূষণ ও পরিবেশবান্ধব পরিবহন।

Topic: জনবসতি ও পরিবেশ

ক) জনসম্পদ ও তার যথার্থ ব্যবহার,খ) জনসম্পদ ও স্বাস্থ্য,গ) জনসম্পদ ও শিক্ষা,ঘ) বৈষম্য ও সমতা,ঙ) প্রাকৃতিক দুর্যোগ ও নিরাপত্তা।

Topic: পরিবেশ ও আকাশ

ক)পরিবেশ ও আকাশ,খ)চন্দ্রগ্রহণ,গ) চাঁদ, সূর্য ও পৃথিবীর গতিপথ, ঘ) জোয়ার ভাটা,ঙ) সূর্য-সকল শক্তির উৎস। ,চ) নক্ষত্র মণ্ডল।

Topic: মানবাধিকার ও মূল্যবোধ

ক) শিশুর অধিকার,খ) শিশুশ্রম ও মানবাধিকার,গ) লিঙ্গ বৈষম্য ও মানবাধিকার,ঘ) বার্ধক্য ও মানবাধিকার,ঙ) বাল্যবিবাহ ও মানবাধিকার। তিনটি পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত পাঠ্যসূচি

Butterfly

Revision Lesson

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

Lesson 1 : Gandhi, the Mahatma

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

Lesson 2 : A Feat on Feet

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

Lesson 3 :Phulmani's India

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

Lesson 4 : Memory in Marble

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

Lesson 5: My School Days

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

Lesson 6: The Clever Monkey

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

Lesson 7: The Rebel Poet

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

Lesson 8: Buildings to Remember

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

Lesson 9: Bird's Eye

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

Lesson 10: A Great Social Reformer

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

Lesson 11: The Finishing Point

Let’s begin (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills),Let’s recite (Exposure through joyful reading)

আমার গণিত

আগের পড়া মনে করি

স্থানীয় মানে বিস্তার ও যোগ , বৃহত্তম ও ক্ষুদ্রতম সংখ্যা গঠন , গুণ , ভাজ্য, ভাজক, ভাগফল ও ভাগশেষ নির্ণয় , ভগ্নাংশ , গুণনীয়ক ও গুণিতক , মৌলিক ও যৌগিক সংখ্যা

সহজে গ্রামের জনসংখ্যা গুনি

পাঁচ অঙ্কের সংখ্যার ধারণা

কার্ড দিয়ে সহজে হিসাব করি

স্থানীয় মানে বিস্তার করে অঙ্কে ও কথায় লেখো , বৃহত্তম ও ক্ষুদ্রতম সংখ্যা , যোগ , বিয়োগ , গুণ , ভাজ্য, ভাজক, ভাগফল ও ভাগশেষ নির্ণয়

সব থেকে বেশি কতজনের মধ্যে সমান ভাগ করতে পারি

গ. সা. গু

মিষ্টিমুখ হোক

ল. সা. গু

আমাদের পরিবেশ

মানবদেহ

ক) মানবদেহে ত্বকের গঠন ও গুরুত্ব। ,খ) ত্বকের উপবৃদ্ধি-চুল, ললাম, নখ। ,গ) অস্থি, অস্থিসন্ধি, পেশি। ,ঘ) মানবদেহের হৃৎপিন্ড। ,ঙ) মানবদেহে বায়ু ও জলবাহিত রোগ (যক্ষ্মা ও কলেরা)।

ভৌতপরিবেশ : মাটি

ক) মাটির উপাদান। ,খ) মাটি ও খাদ্য উৎপাদন। ,গ) মাটির ক্ষয়।

ভৌতপরিবেশ : জল

ক) স্থানীয় জলাশয়ের বৈচিত্র্য। ,খ) জলাশয়ের মানচিত্র। ,গ) জলদূষণ ও শোধন। ,ঘ) স্থানীয় ব্যবহার্য জলের উৎসের প্রকারভেদ ও মানচিত্র। ,ঙ) মাটির নীচের জল ও তার অপচয়। ,চ)জলসকট ,ছ) আঞ্চলিক জলাভূমি ও জল সংরক্ষণের ইতিহাস।

ভৌত পরিবেশ :জীববৈচিত্র্য

ক) উদ্ভিদ ও প্রাণী।,খ) বন্য ও পালিত জীব। ,গ) স্থানীয় উদ্ভিদের খোঁজখবর। ,ঘ) স্থানীয় প্রাণীর খোঁজ খবর। ,ঙ) মেরুদন্ডী ও অমেরুদন্ডী ,চ) স্থানীয় কিছু উদ্ভিদ ও প্রাণীর আকর্ষণীয় আচার-আচরণ। ,ছ) স্থানীয় জীবের অবলুপ্তির কারণ।

পশ্চিমবঙ্গের সাধারণ পরিচিতি

ক) পশ্চিমবঙ্গের ভূমিরূপ। ,খ) পশ্চিমবঙ্গের বন ও নদী।,গ) পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার সদর শহর।

পরিবেশ ও সম্পদ

ক) সম্পদ সৃষ্টির উপাদান। ,খ) স্থানীয় মানুষের জ্ঞান সম্পদ।,গ) সস্কৃতির ইতিহাস।,ঘ) আঞ্চলিক মানব ঐতিহ্য। ,ঙ) সম্পদের সর্বজনীন ও সমান অংশীদারিত্ব।

পরিবেশ ও উৎপাদন : কৃষি ও মৎস্য উৎপাদন

ক) কৃষিকাজ পদ্ধতির ইতিহাস। ,খ) আঞ্চলিক কৃষি বৈচিত্র্য।,গ) স্থানীয় ভিত্তিক উৎপন্ন ফসল মানচিত্র নির্মাণ।,ঘ) স্থানীয় মাছের বৈচিত্র্য। ,ঙ) স্থানীয় মাছের বৈচিত্র্য ও সংকট। ,ছ) মাছ ধরার পদ্ধতির ইতিহাস।

পরিবেশ ও বনভূমি

ক) বনের উপাদানসমূহ। ,খ) বনের ইতিহাস। ,গ) স্থানীয় বনখণ্ড ও তার ইতিহাস। ,ঘ) বন্যপ্রাণী সুরক্ষা।

পরিবেশ, খনিজ ও শক্তি সম্পদ

ক) কয়লা ও কয়লা সৃষ্টির ইতিহাস। ,খ) কয়লার ব্যবহার ও বায়ুদূষণ। ,গ) কয়লার উত্তোলন ও সমস্যা। ,ঘ) প্রচলিত ও অপ্রচলিত শক্তি ব্যবহার ও সম্ভাবনা।

পরিবেশ ও পরিবহন

ক) সামাজিক ও অর্থনৈতিক গুরুত্ব। ,খ) পরিবহন ব্যবস্থার ইতিহাস। ,গ) আঞ্চলিক পরিবহন মাধ্যমের মানচিত্র নির্মান। ,ঘ) দূষণ ও পরিবেশবান্ধব পরিবহন।

জনবসতি ও পরিবেশ

ক) জনসম্পদ ও তার যথার্থ ব্যবহার। ,খ) জনসম্পদ ও স্বাস্থ্য। ,গ) জনসম্পদ ও শিক্ষা। ,ঘ) বৈষম্য ও সমতা। ,ঙ) প্রাকৃতিক দুর্যোগ ও নিরাপত্তা।

পরিবেশ ও আকাশ

ক)সূর্যগ্রহণ ,খ) চন্দ্রগ্রহণ।,গ) চাঁদ, সূর্য ও পৃথিবীর গতিপথ। ,ঘ) জোয়ার ভাটা। ,ঙ) সূর্য-সকল শক্তির উৎস। চ) নক্ষত্র মণ্ডল।

মানবাধিকার ও মূল্যবোধ

ক) শিশুর অধিকার। ,খ) শিশুশ্রম ও মানবাধিকার।,গ) লিঙ্গ বৈষম্য ও মানবাধিকার।,ঘ) বার্ধক্য ও মানবাধিকার। ,ঙ) বাল্যবিবাহ ও মানবাধিকার।

আমাদের পরিবেশ

মানবদেহ

ক) মানবদেহে ত্বকের গঠন ও গুরুত্ব। ,খ) ত্বকের উপবৃদ্ধি-চুল, ললাম, নখ। ,গ) অস্থি, অস্থিসন্ধি, পেশি। ,ঘ) মানবদেহের হৃৎপিন্ড। ,ঙ) মানবদেহে বায়ু ও জলবাহিত রোগ (যক্ষ্মা ও কলেরা)।

ভৌতপরিবেশ : মাটি

ক) মাটির উপাদান। ,খ) মাটি ও খাদ্য উৎপাদন। ,গ) মাটির ক্ষয়।

ভৌতপরিবেশ : জল

ক) স্থানীয় জলাশয়ের বৈচিত্র্য। ,খ) জলাশয়ের মানচিত্র। ,গ) জলদূষণ ও শোধন। ,ঘ) স্থানীয় ব্যবহার্য জলের উৎসের প্রকারভেদ ও মানচিত্র। ,ঙ) মাটির নীচের জল ও তার অপচয়। ,চ)জলসকট ,ছ) আঞ্চলিক জলাভূমি ও জল সংরক্ষণের ইতিহাস।

ভৌত পরিবেশ :জীববৈচিত্র্য

ক) উদ্ভিদ ও প্রাণী।,খ) বন্য ও পালিত জীব। ,গ) স্থানীয় উদ্ভিদের খোঁজখবর। ,ঘ) স্থানীয় প্রাণীর খোঁজ খবর। ,ঙ) মেরুদন্ডী ও অমেরুদন্ডী ,চ) স্থানীয় কিছু উদ্ভিদ ও প্রাণীর আকর্ষণীয় আচার-আচরণ। ,ছ) স্থানীয় জীবের অবলুপ্তির কারণ।

পশ্চিমবঙ্গের সাধারণ পরিচিতি

ক) পশ্চিমবঙ্গের ভূমিরূপ। ,খ) পশ্চিমবঙ্গের বন ও নদী।,গ) পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার সদর শহর।

পরিবেশ ও সম্পদ

ক) সম্পদ সৃষ্টির উপাদান। ,খ) স্থানীয় মানুষের জ্ঞান সম্পদ।,গ) সস্কৃতির ইতিহাস।,ঘ) আঞ্চলিক মানব ঐতিহ্য। ,ঙ) সম্পদের সর্বজনীন ও সমান অংশীদারিত্ব।

পরিবেশ ও উৎপাদন : কৃষি ও মৎস্য উৎপাদন

ক) কৃষিকাজ পদ্ধতির ইতিহাস। ,খ) আঞ্চলিক কৃষি বৈচিত্র্য।,গ) স্থানীয় ভিত্তিক উৎপন্ন ফসল মানচিত্র নির্মাণ।,ঘ) স্থানীয় মাছের বৈচিত্র্য। ,ঙ) স্থানীয় মাছের বৈচিত্র্য ও সংকট। ,ছ) মাছ ধরার পদ্ধতির ইতিহাস।

পরিবেশ ও বনভূমি

ক) বনের উপাদানসমূহ। ,খ) বনের ইতিহাস। ,গ) স্থানীয় বনখণ্ড ও তার ইতিহাস। ,ঘ) বন্যপ্রাণী সুরক্ষা।

পরিবেশ, খনিজ ও শক্তি সম্পদ

ক) কয়লা ও কয়লা সৃষ্টির ইতিহাস। ,খ) কয়লার ব্যবহার ও বায়ুদূষণ। ,গ) কয়লার উত্তোলন ও সমস্যা। ,ঘ) প্রচলিত ও অপ্রচলিত শক্তি ব্যবহার ও সম্ভাবনা।

পরিবেশ ও পরিবহন

ক) সামাজিক ও অর্থনৈতিক গুরুত্ব। ,খ) পরিবহন ব্যবস্থার ইতিহাস। ,গ) আঞ্চলিক পরিবহন মাধ্যমের মানচিত্র নির্মান। ,ঘ) দূষণ ও পরিবেশবান্ধব পরিবহন।

জনবসতি ও পরিবেশ

ক) জনসম্পদ ও তার যথার্থ ব্যবহার। ,খ) জনসম্পদ ও স্বাস্থ্য। ,গ) জনসম্পদ ও শিক্ষা। ,ঘ) বৈষম্য ও সমতা। ,ঙ) প্রাকৃতিক দুর্যোগ ও নিরাপত্তা।

পরিবেশ ও আকাশ

ক)সূর্যগ্রহণ ,খ) চন্দ্রগ্রহণ।,গ) চাঁদ, সূর্য ও পৃথিবীর গতিপথ। ,ঘ) জোয়ার ভাটা। ,ঙ) সূর্য-সকল শক্তির উৎস। চ) নক্ষত্র মণ্ডল।

মানবাধিকার ও মূল্যবোধ

ক) শিশুর অধিকার। ,খ) শিশুশ্রম ও মানবাধিকার।,গ) লিঙ্গ বৈষম্য ও মানবাধিকার।,ঘ) বার্ধক্য ও মানবাধিকার। ,ঙ) বাল্যবিবাহ ও মানবাধিকার।

স্বাস্থ্য ও শারীরশিক্ষা প্রার্থনাসভা

প্রার্থনাসভা

সমবেত হওয়া, প্রার্থনাসঙ্গীত, পোকপরিচ্ছদ ও ব্যাক্তিগত পরিচ্ছন্নতা, মণীষীদের বাণীপাঠ, ধ্যান বামনোসংযোগ, ব্যায়াম।

অনুকরণ জাতীয় খেলা

হাতির মতো চলা, নৌকাচালানো সাইকেলচালানো, নদী পারকরা, ঝড়ে গাছের মতোদোলা

যোগাসন

সুখাসন, গুপ্তাসন, মন্ডুকাসন, গরুড়াসন, মুক্তাসন, পিরামিড

দেশীয় খেলা

গোল্লাছুট

সৌন্দর্যমূলক ব্যায়াম

খালি হাতের ছন্দময় ব্যায়াম

শারীরিক সক্ষমতা বৃদ্ধি

গতি, ভারসাম্য, নমনীয়তা ও সমন্বয়বৃদ্ধির ব্যায়াম।

জিমনাস্টিকস

ফরওয়ার্ড ওয়াকওভার, ব্যাকওয়ার্ডওয়াকওভার, হ্যান্ডস্প্রিং, ব্যাকফ্লিপ।রিদমিক জিমনাস্টিকস (মেয়েদের জন্য)

দলগত খেলা

ফুটবল, ক্রিকেট, খো-খো

বিনোদনমূলক খেলা

দলনেতা খোঁজা, বৃত্তে ঘোরা, বাধাটপকানো রিলে,

ব্রতচারী

কোদাল চালাই আমরা ভারতীয়

কুচকাওয়াজ

আগে চল, লাইনে দাঁড়াও, থেমে যাও

অ্যাথলিটিক্স

দৌড়ের বিভিন্ন কৌশল, দীর্ঘ লক্ষনেরকৌশল, উচ্চলম্ফনের কৌশল

ছড়ার ব্যায়াম

শিলের উপর নোড়া, কাক ও শেয়াল

শিবির

বনাঞ্চল যাত্রা, একদিনের ক্রিড়া শিবির

খাদ্য ও বিকাশ

পুষ্টির খাদ্য, সুষম খাদ্য তালিকা ওজনও উচ্চতা

স্বাস্থ্য পরীক্ষা

স্বাস্থ্য পরীক্ষার কার্ড ও শারীরিক সক্ষমতার কার্ড

শান্তির শিক্ষা

শিশুর সযত্ন ব্যবহারঅনুভূতির বিনিময়অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের জয়শান্তি কর্মসূচীর কিছু পরামর্শ।

মূল্যবোধের শিক্ষা

সু-অভ্যাস ওকু-অভ্যাস

স্বাস্থ্য ও শারীরশিক্ষা প্রার্থনাসভা

প্রার্থনাসভা

সমবেত হওয়া, প্রার্থনাসঙ্গীত, পোকপরিচ্ছদ ও ব্যাক্তিগত পরিচ্ছন্নতা, মণীষীদের বাণীপাঠ, ধ্যান বামনোসংযোগ, ব্যায়াম।

অনুকরণ জাতীয় খেলা

হাতির মতো চলা, নৌকাচালানো সাইকেলচালানো, নদী পারকরা, ঝড়ে গাছের মতোদোলা

যোগাসন

সুখাসন, গুপ্তাসন, মন্ডুকাসন, গরুড়াসন, মুক্তাসন, পিরামিড

দেশীয় খেলা

গোল্লাছুট

সৌন্দর্যমূলক ব্যায়াম

খালি হাতের ছন্দময় ব্যায়াম

শারীরিক সক্ষমতা বৃদ্ধি

গতি, ভারসাম্য, নমনীয়তা ও সমন্বয়বৃদ্ধির ব্যায়াম।

জিমনাস্টিকস

ফরওয়ার্ড ওয়াকওভার, ব্যাকওয়ার্ডওয়াকওভার, হ্যান্ডস্প্রিং, ব্যাকফ্লিপ।রিদমিক জিমনাস্টিকস (মেয়েদের জন্য)

দলগত খেলা

ফুটবল, ক্রিকেট, খো-খো

বিনোদনমূলক খেলা

দলনেতা খোঁজা, বৃত্তে ঘোরা, বাধাটপকানো রিলে,

ব্রতচারী

কোদাল চালাই আমরা ভারতীয়

কুচকাওয়াজ

আগে চল, লাইনে দাঁড়াও, থেমে যাও

অ্যাথলিটিক্স

দৌড়ের বিভিন্ন কৌশল, দীর্ঘ লক্ষনেরকৌশল, উচ্চলম্ফনের কৌশল

ছড়ার ব্যায়াম

শিলের উপর নোড়া, কাক ও শেয়াল

শিবির

বনাঞ্চল যাত্রা, একদিনের ক্রিড়া শিবির

খাদ্য ও বিকাশ

পুষ্টির খাদ্য, সুষম খাদ্য তালিকা ওজনও উচ্চতা

স্বাস্থ্য পরীক্ষা

স্বাস্থ্য পরীক্ষার কার্ড ও শারীরিক সক্ষমতার কার্ড

শান্তির শিক্ষা

শিশুর সযত্ন ব্যবহারঅনুভূতির বিনিময়অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের জয়শান্তি কর্মসূচীর কিছু পরামর্শ।

মূল্যবোধের শিক্ষা

সু-অভ্যাস ওকু-অভ্যাস