Class-VI

Bangla Book


স্যাহিত্যমেলা

ভরদুপুরে,সেনাপতি শংকর, বই পড়ার কায়দা কানুন, পাইন দাঁড়িয়ে আকাশে নয়ন তুলি,,আকাশ ভরা সূর্য তারা, মন ভালো করা (মেনি) পশুপাখির ভাষা, ঘাসফড়িং, কুমোরে-পোকার বাসাবাড়ি (আমার ময়ূর)।

হযরবরল

৮ থেকে ২১ পৃষ্ঠা।

ভাষা চর্চা

ব্যাকরণ-বিসর্গ সন্ধি, শব্দ গঠন

নির্মিতি

সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ, পত্ররচনা,

সাহিত্য মেলা

মরশুমের দিনে (খোজা খিজির উৎসব), হাট, দেয়াল চিত্র,ঝুমুর, পিঁপড়ে,ফাঁকি, উজ্জ্বল একঝাঁক পায়রা, চিত্রগ্রীব,আর্শীবাদ,এক ভূতুড়ে কান্ড, বাঘ,

হযরবরল

২২ পৃষ্ঠা।থেকে ৩৪ পৃষ্ঠা

ভাষা চর্চা

ব্যাকরণ-শব্দরূপ ও ধাতুরূপ ,বিভক্তি,অনুসর্গ- উপসর্গ,

নির্মিতি

পদান্তর,অনুচ্ছেদ রচনা

স্যাহিত্যমেলা

বঙ্গ আমার জননী আমার, শহিদ যতীন দাস,চল রে চল সবে, ধরাতল (সেথায় যেতে যে চায়), হাবুর বিপদ(না পাহারার পরীক্ষা), কিশোর বিজ্ঞানী, ননীদা নট আউট ,

হযরবরল

৩৫ পৃষ্ঠা থেকে ৪৫ পৃষ্ঠা

ভাষাচর্চা

ব্যাকরণ-শব্দযোগে বাক্য গঠন

নির্মিতি

বোধ পরীক্ষণ, দিনলিপি

সমস্ত পূর্ব পাঠ

সমস্ত পূর্ব পাঠ

Blossom

Revision Lesson

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 1 : It all began with Drip-Drip

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 2 : The Adventurous Clown

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 3 :The Rainbow

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 4 : The Shop that Never Was

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 5: Land of the Pharaohs

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 6: How the little kite learnt to Fly

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 7: The Magic Fish Bone

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 8: Goodbye to the Moon

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 9: I will go with my Father a-ploughing

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 10: Smart Ice -Cream

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 11: The Blind Boy

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 12: Rip Van Winkle

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lessons 1-8 are to be included in the Third Summative Evaluation.

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

গণিতপ্রভা

পূর্বপাঠের পুনরালোচনা

১.১ সরল,১.২ গ.সা.গু. ও ল.সা.গু.,১.৩ ভগ্নাংশ,১.৪ দশমিক ভগ্নাংশ,১.৫ জ্যামিতিক পরিমাপ,১.৬ ঐকিক নিয়ম

সাত ও আটঅঙ্কের সংখ্যার ধারণা

সাত ও আটঅঙ্কের সংখ্যার প্রয়োজন বোধ তৈরি করা(ছয়অঙ্কের দুটি সংখ্যাযোগ করার সময়বাছয়অঙ্কের ,সংখ্যা দিয়ে তৈরিবাস্তব সমস্যা সমাধানের সময় সাতঅঙ্কের সংখ্যা প্রথম আসতেপারে।) ,সাত ও আটঅঙ্কের সংখ্যা কথায় ও অঙ্কে প্রকাশ করতেপারা ও স্থানীয় মানে বিস্তার করতেপারা ,সাত ও আটঅঙ্কের সংখ্যারছোটো, বড়ো বিচার করতে ও চিহ্ন দিয়েছোটো ,বড়ো প্রকাশ করতেপারা। ,সাত ও আটঅঙ্কের সংখ্যারযোগ-বিয়োগ -গুণ - ভাগ বিষয়কবাস্তব সমস্যা তৈরি করা ও সমাধান করা ও প্রাসঙ্গিক মানসাঙ্ক করতেপারা

সংখ্যা বিষয়ে যুক্তিসম্মত অনুমান

কাছাকাছি ১০-এর গুণিতকে পূর্ণসংখ্যার অনুমানের ধারণা। ,কাছাকাছি ১০০- এর গুণিতকে পূর্ণসংখ্যার অনুমানের ধারণা।,কাছাকাছি ১০০০-এর গুণিতকে পূর্ণসংখ্যার অনুমানের ধারণা। ,বাস্তবক্ষেত্রে কোনো সংখ্যাকে কাছাকাছি১১০০, ১০০০ -এর গুণিতকে পূর্ণসংখ্যায় নিয়ে গিয়ে যোগ-বিয়োগের ধারণা

একশতপর্যন্ত রোমান সংখ্যা

রোমান সংখ্যাচেনা | রোমান সংখ্যায়৭ টি মূল চিহ্নের সম্পর্কে জানা ,রোমান সংখ্যায়১০০পর্যন্ত৫ টি মূল চিহ্নেরব্যবহার জানা ,রোমান সংখ্যায়কোনো হিন্দু-আরাবিক সংখ্যাকেলেখার নিয়ম জানা এবং বিপরীত ক্রমে হিন্দু-আরাবিক সংখ্যাকেরোমান সংখ্যায়লেখার নিয়ম জানা

বীজগাণিতিক চল রাশির ধারণা

বিভিন্ন বাস্তব উদাহরণের সাহায্যে বীজগাণিতিক চল, ধ্রুবক ও চল রাশির ধারণা তৈরি করা ,বীজগাণিতিক চলের যোগ-বিয়োগ-গুণ-ভাগ -এর সহজ ধারণা তৈরি করা ,বীজগাণিতিক চলের বিনিময় নিয়ম, বিচ্ছেদ নিয়মের যাচাই,বীজগাণিতিক চল ও চলরাশিকে ভাষায় প্রকাশ করা

ভগ্নাংশকে পূর্ণসংখ্যা ও ভগ্নাংশ দিয়ে গুণ ও ভাগ

পূর্ণসংখ্যা দিয়ে প্রকৃত ভগ্নাংশকে গুণ-এর ধারণা, পূর্ণসংখ্যা দিয়ে অপ্রকৃত ভগ্নাংশকে গুণ-এর ধারণা ,প্রকৃত ভগ্নাংশকে প্রকৃত ভগ্নাংশ দিয়ে গুণের ধারণা ,ভগ্নাংশকে পূর্ণসংখ্যা দিয়ে ভাগের ধারণা ,অন্যোন্যকের ধারণা ,পূর্ণসংখ্যা দিয়ে ভগ্নাংশের ভাগের ক্ষেত্রে অন্যোন্যকের ধারণা ব্যবহার, ভগ্নাংশ দিয়ে ভগ্নাংশের ভাগের ক্ষেত্রে অন্যোন্যকের ধারণার ব্যবহার ,ভগ্নাংশের সরল

শতকরা

% চিহ্নের ধারণা ও ব্যবহার,x% ছাড় বলতে কত ছাড় তার ধারণা ,ভগ্নাংশকে শতকরায় প্রকাশ ,শতকরা বিষয়ক বাস্তব সমস্যা

তিনটি সংখ্যার গ.সা.গু. ও ল.সা.গু.

সংক্ষিপ্ত পদ্ধতিতে ও মৌলিক উৎপাদক বিশ্লেষণের মাধ্যমে তিনটি রাশির গ.সা.গু. ,সংক্ষিপ্ত পদ্ধতিতে তিনটি রাশির ল.সা.গু. ,গ.সা.গু ও ল.সা.গু.-র গুণফলের সম্পর্ক

তথ্য সাজানো ও বিচার

কাচা তথ্য ও ট্যালি মার্কের ধারণা ,স্তম্ভচিত্র/স্তম্ভলেখ-এর ধারণা। ,স্তম্ভচিত্রের মাধ্যমে বাস্তব সমস্যার বিশ্লেষণ

রেখা, রেখাংশ, রশ্মি ও বিন্দু বিষয়ক বিস্তৃত ধারণা

সরলরেখা ও সরলরেখাংশের প্রাথমিক ধারণা ,সমান্তরাল সরলরেখার ধারণা ,পরস্পরছেদি সরলরেখাংশের ধারণা ,সমবিন্দু সরলরেখাংশের ধারণা ,বিন্দু, সমরেখ বিন্দুর ধারণা ,রশ্মির ধারণা

দশমিক ভগ্নাংশকে পূর্ণসংখ্যা ও দশমিক ভগ্নাংশ দিয়ে গুণ ও ভাগ

দশমিক ভগ্নাংশকে পূর্ণসংখ্যা দিয়ে গুণের ধারণা ,দশমিক ভগ্নাংশকে দশমিক ভগ্নাংশ দিয়ে গুণের ধারণা দশমিক ভগ্নাংশকে পূর্ণসংখ্যা দিয়ে ভাগের ধারণা ,পূর্ণসংখ্যাকে দশমিক ভগ্নাংশ দিয়ে ভাগের ধারণা ,ভগ্নাংশকে দশমিক ভগ্নাংশে প্রকাশ ,দশমিক ভগ্নাংশের সরল

মেট্রিক পদ্ধতি

সেন্টিমিটার, মিলিমিটার ইত্যাদির ধারণা ,10, 100, 1000 ইত্যাদি দিয়ে গুণ করে দশমিক বিন্দুর স্থান পরিবর্তন করে কিলোমিটার থেকে হেক্টোমিটার-ডেকামিটার—মিটার—সেন্টিমিটার ইত্যাদিতে নিয়ে যাবার ধারণা ,10, 100, 1000 ইত্যাদি দিয়ে ভাগ করে দশমিক বিন্দুর স্থান পরিবর্তন করে মিলিমিটার থেকে | সেন্টিমিটার, ডেসিমিটার, মিটার থেকে কিলোমিটারে নিয়ে যাবার ধারণা।,বাস্তব সমস্যায় গুণ ও ভাগের ধারণা

আবৃত্ত দশমিক সংখ্যা

পূর্ণসংখ্যাকে পূর্ণসংখ্যা দিয়ে ভাগ করে আবৃত্ত দশমিক সংখ্যার ধারণা ,সসীম ও অসীম দশমিক সংখ্যার ধারণা। ,শুদ্ধ ও মিশ্র আবৃত্ত দশমিক সংখ্যার ধারণা। ,আবৃত্ত দশমিক সংখ্যাকে সামান্য ভগ্নাংশে প্রকাশ ,আবৃত্ত দশমিক সংখ্যার যোগ। ,সংক্ষিপ্ত নিয়মে আবৃত্ত দশমিক সংখ্যাকে ভগ্নাংশে প্রকাশ

সুষম ঘনবস্তু গঠন বিষয়ক জ্যামিতিক ধারণা

সুষম ঘনবস্তুর তল, ধার ও কৌণিক বিন্দুর ধারণা ,সুষম ঘনাকার ফাপা বস্তু খুলে দিয়ে যে আকার পাওয়া যায় তার ধারণায় আয়তঘনের মডেল তৈরি করা ,ঘনকের মডেল তৈরি করা ,চোং এর মডেল তৈরি করা ,শঙ্কুর মডেল তৈরি করা ,প্রিজমের মডেল তৈরি করা ,পিরামিডের মডেল তৈরি করা

ক্ষেত্রফল ও পরিসীমা নির্ণয়

পরিসীমা নির্ণয় ,ছক কাগজ থেকে ক্ষেত্রফল নির্ণয়

নিয়ন্ত্রিত সংখ্যা ও সংখ্যারেখা সম্পর্কিত ধারণা

ধনাত্মক ও ঋণাত্মক সংখ্যার ধারণা ,স্বাভাবিক সংখ্যা, অখণ্ড সংখ্যা ও পূর্ণসংখ্যার ধারণা। ,সংখ্যারেখায় , নিয়ন্ত্রিত সংখ্যার যোগ-বিয়োগ ,নিয়ন্ত্রিত সংখ্যার সরল

জ্যামিতিক বাক্সের নানা উপকরণ সহযোগে বিভিন্ন জ্যামিতিক ধারণা

স্কেলের সঠিকভাবে ব্যবহার ,কাঁটা কম্পাসের ব্যবহার। ,চঁাদার সাহায্যে কোণের পরিমাপ ,কোণের পরিমাপের যোগ-বিয়োগ ,ত্রিভুজের ধারণা (কোণভেদে ও বাহুভেদে)। ,সেট স্কোয়ারের ব্যবহার ,সেট স্কোয়ারের সাহায্যে কোণ, সমান্তরাল সরলরেখা, আয়তক্ষেত্র, বর্গক্ষেত্র, সামান্তরিক, ট্রাপিজিয়াম, রম্বস অঙ্কন

বর্গমূল

পূর্ণবর্গ সংখ্যার বর্গমূলের ধারণা ,কোনো সংখ্যাকে কোনো মৌলিক সংখ্যা দিয়ে গুণ বা ভাগ করে পূর্ণবর্গ সংখ্যা নির্ণয় ,পূর্ণবর্গ সংখ্যার এককের ঘরের অঙ্ক দেখে বর্গমূলের ধারণা ,ভাগ পদ্ধতিতে বর্গমূল নির্ণয়। ,বাস্তব সমস্যায় বর্গমূলের প্রয়োগ

সময়ের পরিমাপ

ঘড়ি দেখে সময়ের পরিমাপ ,সময়ের যোগ-বিয়োগ ,সময়ের গুণ-ভাগ ,ক্যালেন্ডার না দেখে কোন তারিখে কী বার তা নির্ণয় ,লিপইয়ার-এর ধারণা ,বছর-মাস-দিন এর যোগ-বিয়োগ ,বছর-মাস-দিন এর গুণ-ভাগ

বৃত্ত বিষয়ক জ্যামিতিক ধারণা

বৃত্তের ব্যাস-কেন্দ্ৰ-ব্যাসার্ধ- এর ধারণা ,বৃত্তচাপের ধারণা ,বৃত্তকলার ধারণা

অনুপাত ও সমানুপাতের প্রাথমিক ধারণা

দুটি সমজাতীয় রাশির অনুপাতের ধারণা পূর্বপদ ও উত্তরপদের ধারণা। ,গুরু অনুপাত, লঘু অনুপাত, সাম্যানুপাতের ধারণা ,ব্যস্ত অনুপাতের ধারণা ,সমানুপাতের ধারণা ,চারটি সমানুপাতী পদের অজানা পদ নির্ণয়

বিভিন্ন জ্যামিতিক চিত্র অঙ্কন

কাগজ ভাঁজ করে লম্ব অঙ্কন ,সেট স্কোয়ার ও স্কেল ব্যবহার করে একটি সরলরেখার উপর কোনো বিন্দুতে লম্ব অঙ্কন ,পেনসিল ও কম্পাসের সাহায্যে লম্ব অঙ্কন (সরলরেখার উপরে কোনো বিন্দুতে এবং সরলরেখার বাইরের কোনো বিন্দু থেকে)। ,পেনসিল ও কম্পাসের সাহায্যে সরলরেখাংশকে সমদ্বিখণ্ডিত করার ধারণা ,পেনসিল ও কম্পাসের সাহায্যে একটি কোণকে সমদ্বিখণ্ডিত করার ধারণা ,স্কেল ও সেট স্কোয়ার ব্যবহার করে কোনো একটি সরলরেখার কোনো বিন্দুতে ওই সরলরেখার বাইরের কোনো বিন্দু থেকে ওই সরলরেখার উপর লম্ব অঙ্কন

প্রতিসাম্য

প্রতিসম চিত্রের ধারণা ,প্রতিসম রেখার ধারণা

নানা দিক থেকে ঘন বস্তু ( স্মত্ৰত্বত্র)

ত্রিমাত্রিক বস্তুকে বিভিন্ন দিক থেকে দেখে দ্বিমাত্রিক চিত্রের ধারণা

মজার অঙ্ক

সংখ্যার মজা

সুষম ঘনবস্তুর খোলা আকার (নেট)

বিভিন্ন ফাপা ঘনবস্তুর খোলার পর প্রাপ্ত আকারের ধারণা

ভগ্নাংশ, দশমিক ভগ্নাংশ, শতকরা ও অনুপাতের তুলনা

অনুপাত থেকে সামান্য-ভগ্নাংশ, দশমিক ভগ্নাংশ ও শতকরায় রূপান্তর

Physical Science & Environment

পরিবেশ ও জীবজগতের পারস্পরিক নির্ভরতা

ক) উদ্ভিদের ওপর প্রাণীর নির্ভরশীলতা ,খ) প্রাণীর ওপর উদ্ভিদের নির্ভরশীলতা ,গ) এক জীবের ওপর অন্য জীবের নির্ভরশীলতা ,ঘ) প্রাণীদের ওপর মানুষের নির্ভরশীলতা ,ঙ) জীবাণুর ওপর মানুষের নির্ভরশীলতা (1" summative)

আমাদের চারপাশের ঘটনাসমূহ

ক) একমুখী, বহুমুখী ঘটনা ,খ) পর্যাবৃত্ত, অপর্যাবৃত্ত ঘটনা ,গ) অভিপ্রেত ও অনভিপ্রেত ঘটনা,ঘ) প্রাকৃতিক ঘটনা, মনুষ্যসৃষ্ট ঘটনা ,ঙ) মন্থর ও দ্রুত ঘটনা,চ) ভৌত ও রাসায়নিক পরিবর্তনের বৈশিষ্ট্য ,ছ) পরিবর্তন ও শক্তি ,জ) ভৌত ও রাসায়নিক পরিবর্তনের আরও ঘটনা (1* summative)

মৌলিক যৌগিক ও মিশ্র পদার্থ

ক) ধাতু ও অধাতু ,খ) বিশুদ্ধ ও মিশ্র পদার্থ ,গ) মৌলিক ও যৌগিক পদার্থ ,ঘ) চিহ্ন, সংকেত ও যোজ্যতা ,ঙ) বিভিন্ন ধরনের মিশ্রণ ,চ) মিশ্রণ পৃথককরণের পদ্ধতি (1st & 3rd summative)

শিলা ও খনিজ পদার্থ

ক) নানান ধরনের শিলা ,খ) খনিজ পদার্থ ও আকরিক ,গ) সকর ধাতু ,ঘ) জীবাশ্ম বা ফসিল ,ঙ) জীবাশ্ম জ্বালানি বা ফসিল ফুয়েল (2nd summative)

মাপজোক ও পরিমাপ

ক) দৈনন্দিন জীবনে পরিমাপের প্রয়োজনীয়তা ও পরিমাপের এককসমূহ ,খ) দৈর্ঘ্য, ক্ষেত্রফল, আয়তন, ভর ও সময় ,গ) উদ্ভিদ ও প্রাণীর বৃদ্ধির পরিমাপ (2nd & 3rd summative)

বল ও শক্তির ধারণা

ক) স্থিতি, গতি ও শক্তির ধারণা ,খ) স্পর্শহীন বল ,গ) শক্তির ধারণা, প্রকারভেদ, রূপান্তর, উৎস, শক্তি শৃঙ্খলের ধারণা ও শক্তি সমস্যা ,ঘ) প্রাত্যহিক জীবনে ঘর্ষণ বল (2nd & 3rd summative)

তরল ও গ্যাসীয় পদার্থের স্থিতি ও গতি

ক) চাপের ধারণা ,খ) চাপের প্রভাব ,গ) বারনৌলির নীতির ধারণা (2nd summative)

মানুষের শরীর

ক) হৃৎপিন্ড ,খ) রক্ত ,গ) ফুসফুস ,ঘ) অস্থি, অস্থিসন্ধি ও পেশি ,ঙ) শরীরের বৃদ্ধি ও বিকাশ (2nd summative)

সাধারণ যন্ত্রসমূহ

ক) যন্ত্রের ধারণা ,খ) লিভার ,গ) নততল ,ঘ) স্কু, পুলি, চক্র ও অক্ষদণ্ড ,ঙ) যন্ত্রের পরীক্ষা (3rd summative)

জীববৈচিত্র্য ও তার শ্রেণিবিভাগ

ক) প্রজাতি সম্পর্কে ধারণা ,খ) জীবরাজ্যের শ্রেণিবিভাগ (3rd summative)

কতকগুলি প্রাণীর বাসস্থান ও আচার আচরণ

ক) আচরণ বিজ্ঞান আর আচরণ বিজ্ঞানী ,খ) কতকগুলি বিশেষ প্রাণীর আচার-আচরণ (3rd summative)

বর্জ্য পদার্থ

ক) বর্জ্য পদার্থের উৎস ও প্রকৃতি,খ) বর্জ্য পদার্থের শ্রেণিবিভাগ ,গ) বর্জ্যের পুনর্ব্যবহার (3rd summative)

পরিবেশ ও ইতিহাস

ইতিহাসের ধারণা

ঐতিহাসিক পারম্পর্যের ধারণা, ইতিহাস ও ভূগোল তথা পরিবেশের সম্পর্ক, ভারতীয় উপমহাদেশের প্রাচীন ভূগোল, ঐতিহাসিকসময় পরিমাপের নানা ধারণা, প্রাচীন ভারতীয় উপমহাদেশের ইতিহাসের উপাদানসমূহ।।

ভারতীয় উপমহাদেশে আদিম মানুষ

যাযাবর জীবন থেকে স্থায়ী বসতিস্থাপন; এপ থেকে আদিম মানুষের বিবর্তন; আগুন ব্যবহারের শুরু; বিভিন্ন পাথরের যুগ প্রাচীন, মধ্য ও নব্য, ভারতীয় উপমহাদেশে আদিম মানুষের জীবনযাপনের নানান দিক; সংস্কৃতি ও সভ্যতার ধারণা।

ভারতীয় উপমহাদেশের প্রাচীন ইতিহাসের ধারা-প্রথম পর্যায়

আনুমানিক খ্রিস্টপূর্ব ৭০০০-১৫০০ অব্দ—সভ্যতার নানা বৈশিষ্ট্য; মেহেরগড়, হরপ্পা সভ্যতা : আবিষ্কার, বিস্তার, নগর কাঠামো, অর্থনীতি ও সংস্কৃতি।

ভারতীয় উপমহাদেশের প্রাচীন ইতিহাসের ধারাদ্বিতীয় পর্যায়

আনুমানিক খ্রিস্টপূর্ব ১৫০০-৬০০ অব্দ ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবার, বৈদিক সভ্যতার উপাদান হিসাবে বৈদিক সাহিত্য,বৈদিক সাহিত্যে ভৌগলিক প্রসঙ্গ, বৈদিক সভ্যতা ও প্রত্নতত্ত্ব, বৈদিক রাজনীতি, বৈদিক সমাজ ও অর্থনীতি, বৈদিকসমস্কৃতি ও শিক্ষা, এই পর্যায়ে অন্যান্য সমাজ ও মেগলিথ সংস্কৃতি

খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকের ভারতীয় উপমহাদেশ-রাষ্ট্রব্যবস্থা এবং ধর্মের বিবর্তন-উত্তর ভারত

জনপদ থেকে মহাজনপদের বিবর্তন, ষোড়শ মহাজনপদের শাসনব্যবস্থা: মগধ ও বজ্জি, নব্যধর্ম আন্দোলন, জৈন ধর্ম, বৌদ্ধ ধর্ম, জাতকের গল্প।

সাম্রাজ্য বিস্তার ও শাসন

আনুমানিক খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতক থেকে খ্রিস্টীয় সপ্তম শতকের প্রথম ভাগ সাম্রাজ্য ও সম্রাটের ধারণা, ভারতীয় উপমহাদেশে প্রথম সাম্রাজ্য প্রতিষ্ঠা, আলেকজাণ্ডারের ভারত অভিযান, চন্দ্রগুপ্ত মৌর্য ও মৌর্য সাম্রাজ্য, মৌর্য-ইতিহাসের উপাদান হিসেবে অর্থশাস্ত্র, সম্রাট অশোক, মৌর্য সাম্রাজ্যের কাঠামো ও শাসন পদ্ধতি, মৌর্য অর্থনীতি, অশোকের ধম্ম, কুষাণ ও সাতবাহন শাসন, গুপ্তসাম্রাজ্য, বাকাটক শাসন, গুপ্ত-পরবর্তী উত্তর ভারত : পুষ্যভূতিদের শাসন, হর্ষবর্ধন, সুয়ান জাং-এর বর্ণনায় হর্ষবর্ধন

প্রাচীন ভারতীয় উপমহাদেশে সংস্কৃতিচর্চা

শিক্ষা, সাহিত্য, বিজ্ঞান ও শিল্প বিভিন্ন ধরণের শিক্ষার কাঠামো, সাহিত্যচর্চার নানা আঙ্গিক, লিপি, বিজ্ঞানচর্চার নানা মাধ্যম,প্রাচীন ভারতে পরিবেশ বিষয়ক দৃষ্টিভঙ্গি, শিল্পচর্চার নানা আঙ্গিক।

অর্থনীতি ও জীবনযাত্রা

আনুমানিক খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতক থেকে খ্রিস্টীয় সপ্তম শতকের প্রথম ভাগ খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতক থেকে খ্রিস্টপূর্ব চতুর্থ শতক পর্যন্তঅর্থনীতি ও সমাজ জীবন, আনুমানিক খ্রিস্টপূর্ব চতুর্থ শতকের শেষ ভাগ থেকে খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতকের প্রথম ভাগ পর্যন্তঅর্থনীতি ও সমাজজীবন, খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতক থেকে খ্রিস্টীয় চতুর্থ শতকের প্রথম ভাগ পর্যন্ত অর্থনীতি ওসমাজজীবন,খ্রিস্টীয় তৃতীয় শতক থেকে সপ্তম শতকের প্রথম ভাগ পর্যন্ত অর্থনীতি ও সমাজ জীবন, বিদেশী পর্যটকদের বিবরণে ভারতীয় উপমহাদেশের সমাজজীবন।

প্রাচীন ভারত ও সমকালীন বহির্বিশ্বের মধ্যে সংযোগের নানা দিক

খ্রিস্টীয় সপ্তম শতকের প্রথমভাগ পর্যন্ত। সংযোগের নানা মাধ্যম; প্রচীন বিশ্বের কয়েকটি সভ্যতা : সুমেরীয়, ব্যাবিলনীয়,মিশরীয়, চিনা, গ্রিক, পারসিক, ও রোমান; সংযোগের রাজনৈতিক মাধ্যম—পারস্য, গ্রিস, মধ্য-এশিয়ার সঙ্গে যোগাযোগ;সংযোগেরঅর্থনৈতিক মাধ্যম—রোম-ভারত বাণিজ্য; সংযোগের সাংস্কৃতিক মাধ্যম—গ্রিক, শক-পদুব, কুষাণ, গন্ধারশিল্প; বৌদ্ধধর্মকে কেন্দ্র করে ভারতীয় উপমহাদেশ ও বহির্বিশ্বের মধ্যে যোগাযোগ—দূতবিনিময়, পরিব্রাজক, শিক্ষাচর্চা।।

Amader Prithibi


আকাশ ভরা সূর্য তারা

মহাবিশ্ব মহাবিশ্বের সৃষ্টি ছায়াপথ, নক্ষত্র ও নক্ষত্রমণ্ডল আকাশ পর্যবেক্ষণ, সৌরজগৎ সৌরজগতের সৃষ্টি সূর্য গ্রহ, উপগ্রহ, ধূমকেতু, উল্কা, মহাকাশ অভিযান মহাকাশযাত্রা চন্দ্র অভিযান,

পৃথিবী কি গোল

পৃথিবীর আকৃতি, জিয়ড

তুমি কোথায় আছো?

অক্ষরেখা দ্রাঘিমারেখার প্রয়োজণীয়তা, অক্ষরেখা দ্রাঘিমারেখার বৈশিষ্ট্য, মহাবৃত্ত,

পৃথিবীর আবর্তন

আবর্তন গতি, দিন ও রাত, আন্তর্জাতিক তারিখ রেখা, স্থানীয় সময়,

জল-স্থল-বাতাস

বায়ুমণ্ডল, শিলামণ্ডল, বারিমণ্ডল, মহাদেশ, সঞ্চরণ, মহাদেশ, মহাসাগরের পরিচয়, জীবমণ্ডল ও পরিবেশ,

আন্টার্কটিকা

সাধারন পরিচয়, প্রাকৃতিক পরিবেশ, বিজ্ঞানের মহাদেশ, আন্টার্কটিকার ভবিষ্যৎ,

আবহাওয়া ও জলবায়ু

আবহাওয়া ও জলবায়ুর স্বচ্ছ ধারণা গঠন, আবহাওয়া ও জলবায়ুর উপাদান , উষ্নতা, বায়ুর চাপ, মেঘাচ্ছন্নতা ও অধঃক্ষেপণ, আবহাওয়ার পূর্বাভাস, তাপমাত্রার তারতম্য, ও সমোষ্নরেখা, জনজীবনে জলবায়ুর প্রভাব,

বায়ুদূষণ

বায়ুদূষণের ধারণা, নিজ পরিবেশে বায়ুদূষণ,

শব্দদূষণ

কারণ, ফলাফল, প্রতিরোধ,

আমাদের দেশ ভারত

সাধারণ পরিচয়, প্রাকৃতিক পরিবেশ, ভূ-প্রকৃতি ও নদনদী, জলবায়ু, মাটি, স্বাভাবিক উদ্ভিদ, অরন্য ও বন্যপ্রাণ, কৃষিকাজ, ভারতের জনজাতি,

মানচিত্র

পৃথিবীর সঠিক উপস্থাপনা স্কেলের দূরত্ব, দিক, প্রতীক চিহ্নের ধারণা, মানচিত্রের উপাদান,