Class-VII

Bangla Book

স্যাহিত্যমেলা

প্রথম পাঠ#ছন্দে শুধু কান রাখো#মম চিওে নিতি নৃত্যে#পাগলা গণেশ

উদ্ভাবনী চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ,ব্যাখ্যাকরণ ও নামকরন,চরিত্রায়ন,নিজের মতের পক্ষে যুক্তি দেওয়ার ক্ষমতা অর্জন

দ্বিতীয় পাঠ#বঙ্গভূমির প্রতি#মাতৃভাষা#একুশের কবিতা#একুশের তাৎপর্য#নানান দেশের নানান ভাষা

উদ্ভাবনী চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ,ব্যাখ্যাকরণ ও নামকরন,চরিত্রায়ন,নিজের মতের পক্ষে যুক্তি দেওয়ার ক্ষমতা অর্জন

তৃতীয় পাঠ#আত্মকথা#আঁকা#লেখা#খোকনের প্রথম ছবি#কুতুব মিনারের কথা#আজি দখিন দুয়ার খোলা

উদ্ভাবনী চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ,ব্যাখ্যাকরণ ও নামকরন,চরিত্রায়ন,নিজের মতের পক্ষে যুক্তি দেওয়ার ক্ষমতা অর্জন

চতুর্থ পাঠ#কার দৌড় কদ্দুর#নোট বই#মেঘ চোর

উদ্ভাবনী চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ,ব্যাখ্যাকরণ ও নামকরন,চরিত্রায়ন,নিজের মতের পক্ষে যুক্তি দেওয়ার ক্ষমতা অর্জন

পঞ্চম পাঠ#দুটি গানের জন্মকথা#কাজী নজরুলের গান#আছেন কোথায় স্বর্গপুরে

উদ্ভাবনী চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ,ব্যাখ্যাকরণ ও নামকরন,চরিত্রায়ন,নিজের মতের পক্ষে যুক্তি দেওয়ার ক্ষমতা অর্জন

ষষ্ঠ পাঠ#স্মৃতিচিহ্ন#চিরদিনের#জাতের বজ্জাতি#তুমি নির্মল করো মঙ্গল করে

উদ্ভাবনী চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ,ব্যাখ্যাকরণ ও নামকরন,চরিত্রায়ন,নিজের মতের পক্ষে যুক্তি দেওয়ার ক্ষমতা অর্জন

সপ্তম পাঠ#ভানুসিংহের পত্রাবলি#নীল অঞ্জনঘন পুঞ্জছায়ায়

উদ্ভাবনী চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ,ব্যাখ্যাকরণ ও নামকরন,চরিত্রায়ন,নিজের মতের পক্ষে যুক্তি দেওয়ার ক্ষমতা অর্জন

অষ্টম পাঠ#ভারততীর্থ#স্বাধীনতা সংগ্রামে নারী

উদ্ভাবনী চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ,ব্যাখ্যাকরণ ও নামকরন,চরিত্রায়ন,নিজের মতের পক্ষে যুক্তি দেওয়ার ক্ষমতা অর্জন

নবম পাঠ#রাস্তায় ক্রিকেট খেলা#দিন ফুরোলে#জাদুকাহিনি#গাধার কান#ভাটিয়ালি গান

উদ্ভাবনী চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ,ব্যাখ্যাকরণ ও নামকরন,চরিত্রায়ন,নিজের মতের পক্ষে যুক্তি দেওয়ার ক্ষমতা অর্জন

দশম পাঠ#পটলবাবু ফিল্মস্টার#চিন্তাশীল

উদ্ভাবনী চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ,ব্যাখ্যাকরণ ও নামকরন,চরিত্রায়ন,নিজের মতের পক্ষে যুক্তি দেওয়ার ক্ষমতা অর্জন

একাদশ পাঠ#দেবতাত্মা হিমালয়#বই-টই#বই পড়ার কায়দা কানুন

উদ্ভাবনী চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ,ব্যাখ্যাকরণ ও নামকরন,চরিত্রায়ন,নিজের মতের পক্ষে যুক্তি দেওয়ার ক্ষমতা অর্জন

সমস্ত পূর্বপাঠসহ

আলোচনা ও প্রশ্নোত্তর চর্চা

মাকু

প্রথম -তৃতীয় পরিচ্ছেদ

নির্ভুল উচ্চারণে বোধসহ সাবলীল পাঠের ক্ষমতা অর্জন

চতুর্থ - পঞ্চম পরিচ্ছেদ

নির্ভুল উচ্চারণে বোধসহ সাবলীল পাঠের ক্ষমতা অর্জন

নবম-একাদশ পরিচ্ছেদ

নির্ভুল উচ্চারণে বোধসহ সাবলীল পাঠের ক্ষমতা অর্জন

সমস্ত পূর্বপাঠসহ

আলোচনা ও প্রশ্নোত্তর চর্চা

বাংলা ভাষাচর্চা

ব্যাকরণ#বাংলা ভাষার শব্দ#বাংলা বানান

বাংলা ভাষার শব্দ,বানানের আলোচনা ও প্রশ্নোত্তর চর্চা

নির্মিতি#পত্ররচনা

চিঠিলেখার দক্ষতা অর্জন

ব্যাকরণ-নানরকম শব্দ#শব্দ তৈরির কৌশল

আলোচনা ও প্রশ্নোত্তর চর্চা

নির্মিতি-এক কথায় প্রকাশ#বাগ্ ধারা

আলোচনা ও প্রশ্নোত্তর চর্চা

ব্যাকরণ-কারক বিভক্তি ও অনুসর্গ

আলোচনা ও প্রশ্নোত্তর চর্চা

নির্মিতি#প্রবন্ধ

আলোচনা ও অনুশীলন

সমস্ত পূর্বপাঠসহ

আলোচনা ও প্রশ্নোত্তর চর্চা

Blossom

Revision Lesson

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 1 : The Book of Nature

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 2 : The Riddle

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 3 : We are Seven

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 4 : The Beauty and the Beast

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 5: Uncle Podger hangs a Picture

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 6: The Vagabond

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 7: Mowgli among the Wolves

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 8: The Story of Proserpine

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 9: J.C. Bose: A Beautiful Mind

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 10: The Echoing Green

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 11: The Axe

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 12: My Diary

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lesson 13: Ghosts on the Verandah

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)

Lessons 1-9 are to be included in the Third Summative Evaluation.

Let’s start (Reflection),Let’s share (Pre-reading work),Let’s read (While-reading work),Let’s do (Application Exercise),Let’s continue (While-reading work),Let’s learn (Understanding from Construction and Use),Let’s write (Writing Skill),Let’s talk (Listening and Speaking skills)


গণিতপ্রভা

পূর্বপাঠের পুনরালোচনা

ভগ্নাংশ, ঐকিক নিয়ম, নিয়ন্ত্রিত সংখ্যা, ক্ষেত্রফল-পরিসীমা, সরলরেখাংশের , সমদ্বিখণ্ডক এর আলোচনা।

অনুপাত

অনুপাতের চিহ্নের ব্যবহার ,সমজাতীয় রাশির তুলনা । ,লঘু অনুপাত, গুরু অনুপাত, সাম্যানুপাতের ধারণা ,মিশ্র অনুপাত, যৌগিক অনুপাতের ধারণা ,ব্যস্ত অনুপাতের ধারণা ,ভাগহারের ধারণা

সমানুপাত

সমানুপাতের ধারণা ,চারটি সমানুপাতী সংখ্যার পদগুলির মধ্যে সম্পর্ক ,ক্রমিক সমানুপাতের ধারণা ,চারটি সমানুপাতী পদের মধ্যে অজানা পদ নির্ণয়

পূর্ণসংখ্যার যোগ, বিয়োগ, গুণ ও ভাগ

সংখ্যারেখায় পূর্ণসংখ্যার যোগের বিনিময় নিয়ম ,সংখ্যারেখায় পূর্ণসংখ্যার যোগের সংযোগ নিয়ম ,সংখ্যারেখায় পূর্ণসংখ্যার বিয়োগের বিনিময় নিয়ম ,সংখ্যারেখায় পূর্ণসংখ্যার বিয়োগের সংযোগ নিয়ম , পূর্ণসংখ্যার ভাগ ও ভাগের ধর্ম

সূচকের ধারণা

কোনো সংখ্যাকে 10 এর সূচকে বিস্তার ,কোনো সংখ্যাকে মৌলিক উৎপাদকে ভেঙে সূচকের আকারে প্রকাশ , সূচকের ধর্ম

বীজগাণিতিক প্রক্রিয়া

চল ও ধ্রুবকের ধারণা ,বীজগাণিতিক সংখ্যামালার পদের উৎপাদক বিশ্লেষণ ,চল রাশির সহগের ধারণা ,বীজগাণিতিক সংখ্যামালার পদসংখ্যার ধারণা ,বীজগাণিতিক সংখ্যামালার যোগ-বিয়োগ। ,চলের নির্দিষ্ট মান ধরে বীজগাণিতিক সংখ্যামালার মান নির্ণয় ,বীজগাণিতিক সংখ্যামালার গুণ-ভাগ

কম্পাসের সাহায্যে নির্দিষ্ট কোণ অঙ্কন

কাগজ ভাজের মাধ্যমে বিভিন্ন কোণ তৈরির ধারণা। ,কম্পাসের সাহায্যে (90, 45, 22 », 60, 30, 15, 75, 105, 120, 135, 150) কোণ অঙ্কন

ত্রিভুজ অঙ্কন

পেনসিল কম্পাসের সাহায্যে নির্দিষ্ট ত্রিভুজ অঙ্কন ,ত্রিভুজের তিনটি বাহুর দৈর্ঘ্য দেওয়া থাকলে ত্রিভুজ অঙ্কন। ,ত্রিভুজের দুটি বাহুর দৈর্ঘ্য ও তাদের অন্তর্ভুক্ত কোণ দেওয়া থাকলে ত্রিভুজ অঙ্কন ,ত্রিভুজের একটি বাহুর দৈর্ঘ্য ও ওই বাহু সংলগ্ন দুটি কোণ দেওয়া থাকলে ত্রিভুজ অঙ্কন ,সমকোণী ত্রিভুজের একটি বাহুর দৈর্ঘ্য ও অতিভুজের দৈর্ঘ্য দেওয়া থাকলে ত্রিভুজ অঙ্কন

সর্বসমতার ধারণা

S-S-S, S-A-S, A-S-A, R-H-S-এর ধারণা ,সদৃশকোণী ত্রিভুজের ধারণা

আসন্ন মান

আসন্ন মানের ধারণা ,= চিহ্নের ব্যবহার ,ভগ্নাংশকে দুই, তিন, চার ও পাঁচ দশমিক স্থান পর্যন্ত আসন্নমানে প্রকাশ

ভগ্নাংশের বর্গমূল

লব ও হরের বর্গমূলের মাধ্যমে ভগ্নাংশের বর্গমূল ,ভগ্নাংশের লব ও হরে মৌলিক সংখ্যা গুণ-ভাগের মাধ্যমে প্রাপ্ত ভগ্নাংশের বর্গমূল ,ভাগ প্রক্রিয়ায় ভগ্নাংশের বর্গমূল । ,দশমিক সংখ্যার বর্গমূল — লব ও হরের বর্গমূলের মাধ্যমে ,ভাগ প্রক্রিয়ায় দশমিক সংখ্যার বর্গমূল

বীজগাণিতিক সূত্রাবলি

(a + b) সূত্রের ধারণা ,(a – b)2 সূত্রের ধারণা ,(a + b) ও (a – b)2 সূত্রের মাধ্যমে অন্যান্য সূত্রের প্রতিষ্ঠা ,(a + b + c) সূত্রের ধারণা ,বীজগাণিতিক সংখ্যামালার গুণ ও সরল

সমান্তরাল সরলরেখা ও ছেদকের ধারণা

বিপ্রতীপ কোণের ধারণা ,সমান্তরাল সরলরেখাংশের ধারণা ,ছেদক বা ভেদকের ধারণা ,অন্তঃস্থ কোণ ও বহিঃস্থ কোণের ধারণা ,অনুরুপ কোণ ও একান্তর কোরে ধারণা ,সরলকোণের ধারণা

ত্রিভুজের ধর্ম

ত্রিভুজের মধ্যমার ধারণা ,ত্রিভুজের কোনো বাহুর মধ্যবিন্দু অঙ্কন ,ত্রিভুজের উচ্চতার ধারণা ,রৈ ক্ষেত্রফলের ধারণা

সময় ও দূরত্ব

গতিবেগের ধারণা ,সময়-দুরত্ব সংক্রান্ত বাস্তব সমস্যা ,ট্রেনের দৈর্ঘ্য, গতিবেগ সংক্রান্ত সমস্যা

দ্বি-স্তম্ভলেখ

তথ্য থেকে স্তম্ভ চিত্রের ধারণা ,দ্বি-স্তম্ভলেখর ধারণা

আয়তক্ষেত্র ও বর্গক্ষেত্রের ক্ষেত্রফল

আয়তক্ষেত্রের ক্ষেত্রফল ,বর্গক্ষেত্রের ক্ষেত্রফল ,চার দেয়ালের ক্ষেত্রফল

প্রতিসাম্য

রৈখিক প্রতিসাম্যের ধারণা ,সুষম বহুভুজের প্রতিসাম্যের ধারণা ,ঘূর্ণন প্রতিসাম্যের ধারণা

উৎপাদকে বিশ্লেষণ

বীজগাণিতিক সংখ্যামালাকে মৌলিক উৎপাদকে বিশ্লেষণ

চতুর্ভুজের শ্রেণিবিভাগ

বহুভুজের ধারণা। ,কুজ্ব বহুভুজ –অকুজ্ব বহুভুজের ধারণা ,ট্রাপিজিয়ামের ধারণা ,স্কেলের সাহয্যে সমান্তরাল সরলরেখা অঙ্কনের ধারণা ,বিভিন্ন ধরনের চতুর্ভুজের ধারণা।

চতুর্ভুজ অঙ্কন

চতুর্ভুজের চারটি বাহু ও কর্ণ জানা থাকলে চতুর্ভুজ অঙ্কন। ,চতুর্ভুজের দুটি কর্ণ ও যেকোনো তিনটি বাহু জানা থাকলে চতুর্ভুজ অঙ্কন ,চতুর্ভুজের চারটি বাহুর দৈর্ঘ্য ও নির্দিষ্ট বাহু দুটির অন্তর্ভুক্ত একটি কোণ জানা থাকলে চতুর্ভুজ অঙ্কন,সামান্তরিকের দুটি সন্নিহিত বাহু ও বাহুদ্বয়ের অন্তর্ভুক্ত কোণ জানা থাকলে চতুর্ভুজ অঙ্কন ,চতুর্ভুজের তিনটি বাহুর দৈর্ঘ্য ও তাদের অন্তর্ভুক্ত দুটি কোণ জানা থাকলে চতুর্ভুজ অঙ্কন। ,চতুর্ভুজের দুটি সন্নিহিত বাহুর দৈর্ঘ্য ও তিনটি কোণের মাপ জানা থাকলে চতুর্ভুজ অঙ্কন

সমীকরণ গঠন ও সমাধান

বাস্তব সমস্যাকে বীজগাণিতিক সমীকরণ আকারে প্রকাশ ,সমীকরণ সমাধান

মজার অঙ্ক

রৈখিক প্রতিসম নয় ছবি আলাদা করা ,আয়নায় প্রতিবিম্ব দেখা। ,ট্রেসিং পেপার ভাঁজ করে প্রাপ্ত ছবি সমীকরণ সমাধান করে নির্দিষ্ট করে লেখা ,ছক কাগজের ঘর হলে কোনো ছবির অধিকৃত অংশ নির্ণয় করা। ,দেশলাই কাঠির মজার খেলা

Physical Science & Environment

ভৌত পরিবেশ

ক) তাপ (1st & 3rd summative) ,খ) আলো (2nd &3rd summative) ,গ) চুম্বক ,ঘ) তড়িৎ ,ঙ) পরিবেশবান্ধব শক্তির ব্যবহার (2nd summative)

সময় ও গতি

ক) গতির ধারণা ,খ) দ্রুতি, বেগ, ত্বরণ,গ) বলের ধারণা ও নিউটনের গতিসূত্র, বলের পরিমাপ,ঘ) শক্তি ও কার্য (3rd summative)

পরমাণু, অণু ও রাসায়নিক বিক্রিয়া

ক) চিহ্ন ,খ) পরমাণুর গঠন ,গ) সংকেত লেখার কৌশল ,ঘ) রাসায়নিক বিক্রিয়া ,ঙ) রাসায়নিক বিক্রিয়ার প্রকারভেদ (1t & 3rd summative)

পরিবেশ গঠনে পদার্থের ভূমিকা

ক) জীবদেহ গঠনে অজৈব ও জৈব পদার্থে ভূমিকা,খ) সাধারণ অভিজ্ঞতা থেকে আম্লিক ও ক্ষারীয় দ্রব্য শনাক্তকরণ ,গ) অম্ল ও ক্ষারের ধারণা; নির্দেশক ও প্রশমন ,ঘ) মানবদেহের অম্ল-ক্ষারের ভারসাম্য ,ঙ) খাদ্য লবণ ,চ) সংশ্লেষিত যৌগ ও পরিবেশে তার প্রভাব (3rd summative)

মানুষের খাদ্য

ক) খাদ্য উপাদান ,খ) অপুষ্টি ও স্থূলত্ব,গ) প্রাকৃতিক খাদ্য, প্রক্রিয়াজাত খাদ্য,ঘ) জীবনে জলের ভূমিকা ,ঙ) খাদ্য তৈরিতে জল ও আলোর ভূমিকা (1st & 3d summative)

পরিবেশের সজীব উপাদানের গঠনগত বৈচিত্র্য ও কার্যগত প্রক্রিয়া

ক) উদ্ভিদের দেহের গঠনগত বৈচিত্র্য ,খ) পরাগমিলন ও সমস্যা ,গ) ব্যাপন ,ঘ)অভিস্রবণ ঙ) অঙ্কুরোদগম (2nd summative)

পরিবেশের সংকট, উদ্ভিদ ও পরিবেশের সংরক্ষণ

ক) জলবায়ুর পরিবর্তন,খ) জীববৈচিত্র্যের সংখ্যা হ্রাস,গ) বর্জ্য ও মানবস্বাস্থ্যের ঝুঁকি ,ঘ) পরিবেশ রক্ষায় গাছের ভূমিকা (3rd summative)

পরিবেশ ও জনস্বাস্থ্য

ক) পরিবেশের সংকট ও স্বাস্থ্য ,খ) মানুষের বিভিন্ন পেশা-সমস্যা ও রোগ,গ) স্বাস্থ্যের প্রকৃতি (দৈহিক ও মানসিক) ,ঘ) সংক্রামক রোগ ও তার প্রতিকার ,ঙ) রোগ সংক্রমণে বাহকের ভূমিকা ও প্রতিকারচ) খাদ্যবাহিত রোগ ও প্রতিকার (3rd summative)

পরিবেশ ও ইতিহাস

ইতিহাসের ধারণা

ইতিহাসে যুগবিবাগ ও তার সমস্যা : যুগবিভাগের যুক্তি : ইতিহাসের বিবর্তনমূলক ধারণা; যুগবিভাগের ভিত্তি সমস্যা; ইতিহাস কীভাবে জানা যায়? সপ্তম থেকে অষ্টাদশ খ্রিস্টাব্দের প্রথমভাগ পর্যন্ত ভারতের ইতিহাসের কয়েকটি মূল বৈশিষ্ট্য; হিন্দ, হিন্দুস্থানও ইণ্ডিয়া : লিখিত উপাদানে ভৌগলিক পরিচিতি হিসাবে এই নামগুলির উল্লেখ।

ভারতের রাজনৈতিক ইতিহাসের কয়েকটি ধারা

খ্রিস্টিয় সপ্তম থেকে দ্বাদশ শতক প্রাচীন বাংলা : ভৌগলিক বিভাগ; শশাঙ্ক; বাংলার পাল রাজাদের শাসনকাল : খ্রিস্টিয় অষ্টম শতক থেকে একাদশ শতকের সূচনা পর্যন্ত; অন্যান্য আঞ্চলিক শক্তির উত্থান-ত্রিশক্তি সংগ্রাম; বাংলায় সেনরাজাদের শাসনকাল; দক্ষিণ ভারতের চোল শক্তি; ইসলাম ও ভারত : ইসলামের উদ্ভব, বিকাশ ও পূর্বমুখী বিস্তার, আরব, গজনবি ও ঘুরিদের ভারতে আগমন বাংলায় তুর্কি অভিযান;

ভারতের সমাজ, অর্থনীতি ও সংস্কৃতির কয়েকটি ধারা

খ্রিস্টিয় সপ্তম থেকে দ্বাদশ শতক ভারতের অর্থনীতি : খ্রিস্টিয় সপ্তম থেকে দ্বাদশ শতক, ভারতের সামন্ত ব্যবস্থা, উত্তর ভারতের অর্থনীতি; দক্ষিণ ভারতের অর্থনীতি; পাল ও সেনযুগে বাংলার ধনসম্পদ ও অর্থনীতি; বাংলার সংস্কৃতি : খ্রিস্টিয় সপ্তম থেকে দ্বাদশ শতক (পাল ও সেন যুগ); ভারত ও বহির্বিশ্ব : খ্রিস্টিয় সপ্তম থেকে দ্বাদশ শতক : তিব্বত দীপঙ্কর-শ্রীজ্ঞান (অতীশ), দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গে ভারতের সাংস্কৃতিক যোগাযোগ। চতুর্থ অধ্যায় : দিল্লি সুলতানি :তুর্কো-আফগান শাসন সুলতান কে; খলিফা ও সুলতানের সম্পর্ক; দিল্লি সুলতানি : খ্রিস্টিয় ত্রয়োদশ শতকের প্রথমভাগ; সুলতানির বিস্তার ও স্থায়িত্বদান : গিয়াসউদ্দিন বলবন; সুলতানি ও উত্তরাধিকার; দাক্ষিণাত্যে সুলতানির বিস্তার : আলউদ্দিন খলজি; দিল্লি সুলতানি : খ্রিস্টীয় চতুর্দশ ও পঞ্চদশ শতকে; সুলতানদের নিয়ন্ত্রণ ব্যবস্থা : সামরিক নিয়ন্ত্রণ—মোঙ্গল আক্রমণ প্রতিরোধে এবং সেনাবাহিনীর উপর কর্তৃত্ব বজায় রাখতে গিয়াসউদ্দিন বলবন, আলাউদ্দিন খলজি এবং মহম্মদ বিন তুঘলকের কার্যাবলীর তুলনামূলক আলোচনা; সুলতানদের নিয়ন্ত্রণ ব্যবস্থা : প্রশাসনিক নিয়ন্ত্রণ—রাজতান্ত্রিক আদর্শ; আ

মুঘল সাম্রাজ্য।

মুঘল কারা? বাদশাহ কে? মুঘল সাম্রাজ্য স্থাপন ও বিস্তার : যুদ্ধ ও মৈত্রী; মুঘল উত্তরাধিকার নীতি; মুঘল-আফগান দ্বন্দ্ব;আকবর, জাহাঙ্গির, শাহজাহান ও ঔরঙ্গজেব; মুঘলদের রাজপুতনীতি ও দাক্ষিণাত্য নীতির চরিত্র : আকবর থেকে ঔরঙ্গজেব; মুঘল ও রাজপুতদের মধ্যে সম্পর্ক; মুঘল রাজশক্তি ও দাক্ষিণাত্য; বাদশাহি শাসন : প্রশাসনিক আদর্শ—‘সুলহ-ই-কুল’; সামরিক ও প্রশাসনিক স্তরবিন্যাস—মনসবদার ও জায়গিরদার; রাজস্ব ব্যবস্থা এবং জাবতি ব্যবস্থা।

নগর, বণিক ও বাণিজ্য

মধ্যযুগের ভারতের শহর; সুলতানদের রাজধানী দিল্লি : খ্রিস্টিয় ত্রয়োদশ শতক থেকে সোড়শ শতকের গোড়া পর্যন্ত; শাহজাহানাবাদ : মুঘল-রাজধানী : খ্রিস্টিয় সপ্তদশ-অষ্টাদশ শতক; বণিক ও বাণিজ্য বাণিজ্য কারা করত? কীভাবে করত? কাদের সঙ্গে বাণিজ্য হতো? দেশের ভেতরের বাণিজ্য; দেশ ও বিদেশের বাণিজ্য; ভারতে বিদেশি বণিকদের আগমন; বাণিজ্যে রাষ্ট্র ও শাসক গোষ্ঠীর অংশগ্রহণ ও ভূমিকা।

নগর, বণিক ও বাণিজ্য

মধ্যযুগের ভারতের শহর; সুলতানদের রাজধানী দিল্লি : খ্রিস্টিয় ত্রয়োদশ শতক থেকে সোড়শ শতকের গোড়া পর্যন্ত; শাহজাহানাবাদ : মুঘল-রাজধানী : খ্রিস্টিয় সপ্তদশ-অষ্টাদশ শতক; বণিক ও বাণিজ্য বাণিজ্য কারা করত? কীভাবে করত? কাদের সঙ্গে বাণিজ্য হতো? দেশের ভেতরের বাণিজ্য; দেশ ও বিদেশের বাণিজ্য; ভারতে বিদেশি বণিকদের আগমন; বাণিজ্যে রাষ্ট্র ও শাসক গোষ্ঠীর অংশগ্রহণ ও ভূমিকা।

মুঘল সাম্রাজ্যের সংকট গোড়ার কথা

মুঘল শাসনের বিরুদ্ধে প্রতিরোধ সমূহ; শিবাজির নেতৃত্বে মারাঠাশক্তি ও মুঘল রাষ্ট্র; শিখশক্তি ও মুঘল রাষ্ট্র; অন্যান্য কয়েকটি বিদ্রোহ; জায়গিরদারি ও মনসবদারি সংকট: কারণ ও প্রভাব।

আজকের ভারত

সরকার, গণতন্ত্র ও স্বায়ত্তশাসন বর্তমান ভারতে সরকার সম্পর্কে ধারণা : সরকার কী? বর্তমানে ভারতে কী ধরনের সরকার আছে? সরকারের কাজ; সরকারের বিভিন্ন স্তর; স্বায়ত্তশাসন :পশ্চিমবঙ্গে পৌরসভা ও পঞ্চায়েত ব্যবস্থার মাধ্যমে স্বায়ত্তশাসন।

জীবনযাত্রা ও সংস্কৃতি

সুলতানি ও মুঘল যুগ। সাধারণ মানুষের জীবনযাত্রার নানা দিক; নতুন লোকায়ত ধর্মীয় ভাবনা : ভক্তি ও সুফিবাদ; ভক্তি ও সুফিবাদের সামাজিক প্রভাব; শ্রীচৈতন্য ও বাংলায় ভক্তিবাদ : সমাজ, সংস্কৃতি ও ধর্মে প্রভাব; দীন-ই-ইলাহি—রাজনৈতিক কর্তৃত্ব ও ধর্মীয় আদর্শের সমন্বয়; সুলতানি ও মুঘল স্থাপত্য-সুলতানি ও মুঘল স্থাপত্যরীতিগুলির মূল বৈশিষ্ট্য; আঞ্চলিক স্থাপত্য—দক্ষিণ ভারত; বাংলার স্থাপত্যরীতি বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা (গৌড়, পাঞ্জুয়ার স্থাপত্য এবং টেরাকোটা); সুলতানি ও মুঘল যুগের শিল্পকলা—মুঘল আমলে দরবারি চিত্রকলা; আঞ্চলিক চিত্রকলা রাজপুত ও কাংড়া চিত্রকলা; সংগীত ও নৃত্য: দরবারি ও আঞ্চলিক সংগীত ও নৃত্যশৈলীর বিকাশ; ভাষা ও সাহিত্য; সুলতানি ও মুঘল আমলে আরবি ও ফারসি চর্চা; বাংলা ভাষা ও সাহিত্য; বিজ্ঞান ও প্রযুক্তি-জনজীবনে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার।

Amader Prithibi

প্রাকৃতিক ভূগোল- পৃথিবীর পরিক্রমণ

পৃথিবীর বার্ষিক গতি, অক্ষ, কক্ষপথ, কক্ষতল, পৃথিবীর অপসূর ও অনুসূর অবস্থান, সময় নির্ণয়, অধিবর্ষ, রবিমার্গ, পৃথিবীতে তাপের তারতম্য, উত্তরায়ণ, দক্ষিনায়ণ, পরিক্রমণের ফলাফল- ঋৃতু পরিবর্তন, কর্কট সংক্রান্তি, মকর সংক্রান্তি, বসন্তকালীন এবং শরৎকালীন বিষুব, মধ্যরাত্রির সূর্য, সুমেরু প্রভা, কুমেরু প্রভা,

ভূ-পৃষ্ঠে কোনও স্থানের অবস্থান নির্নয়

অক্ষরেখা ও দ্রাঘিমারেখার প্রয়োজনীয়তা বৈশিষ্ঠ্য, অক্ষাংশ ও দ্রাঘিমাংশ, স্থানীয় সময়, প্রমান সময়,

বায়ুচাপ

বায়ুচাপের ধারণা, বায়ুচাপের গুরুত্ব: দৈনন্দিন জীবনে এবং আবহাওয়া নিয়ন্ত্রনে, বায়ুচাপের তারতম্যের কারণ, সমচাপ রেখা, বায়ুর উচ্চচাপ ও নিম্নচাপ,

ভূমিরূপ

ভূমিরূপের শ্রেণিবিভাগ (পর্বত, মালভূমি, সমভূমি), বৈশিষ্ট্য, উদাহরণ, জনজীবনে ভূমিরূপের প্রভাব,

নদী

নদীর উৎস, মোহনা ধারন অববাহিকা, জলবিভাজিকা, , উপনদী, শাখানদী, অববাহিকা দোয়াব সম্পর্কিত সাধারন তথ্য, তিনটি প্রবাহে নদীর কাজ, জনজীবনে নদীর প্রভাব,

শিলা ও মাটি

শিলা, খনিজ সম্পর্কে সাধারন ধারনা, শিলা থেকে মাটি, পলি মৃত্তিকার প্রকারভেদ (বেলেমাটি, এঁটেলমাটি, দোঁয়াশমাটি) বৈশিষ্ট্য, ব্যবহার,

পরিবেশ ও মানুষ জলদূষন

কারণ, ফলাফল, প্রতিরোধ,

পরিবেশ ও মানুষ মাটি দূষণ

কারণ, ফলাফল, প্রতিরোধ,

আঞ্চলিক ভূগোল এশিয়া মহাদেশ বৈশিষ্ট্যপূর্ণ ভৌগোলিক অঞ্চল

সাধারন পরিচয়, প্রাকৃতিক পরিবেশের সংক্ষিপ্ত পরিচয়, নীল নদ অববাহিকা, প্রাকৃতিক ও আর্থসামাজিক পরিবেশের আন্তঃ সম্পর্ক, বৃহত্তম উষ্ণ মরুভূমি সাহারা, প্রাকৃতিক ও অর্থনৈতিক পরিবেশের আন্তঃ সম্পর্ক,

আঞ্চলিক ভূগোল ইউরোপ মহাদেশ বৈশিষ্ট্যপূর্ণ ভৌগোলিক অঞ্চল

সাধারন পরিচয়, প্রাকৃতিক পরিবেশের সংক্ষিপ্ত পরিচয়, রূঢ় শিল্পাঞ্চল, প্রাকৃতিক ও আর্থসামাজিক পরিবেশের আন্তঃ সম্পর্ক, লণ্ডন অববাহিকা, প্রাকৃতিক ও আর্থসামাজিক পরিবেশের আন্তঃ সম্পর্ক, পোল্ডারভূমি, প্রাকৃতিক ও আর্থসামাজিক পরিবেশের পারস্পরিকতা,